লাউড স্পীকারে নামাযের বিধান
বর্তমান সময়ে বেশ কিছু এলাকায় মসজিদের মধ্যে বক্সের মাধ্যমে নামায আদায় করা হচ্ছে এটা সম্পূর্ন শরীয়ত বিরোধী। আর কিছু কিছু ইমাম সাহেব এমন আছেন, যে তাদের বক্স ছাড়া নামায পড়াতে যেন ভালই লাগে না, শুধু সুযোগ খোঁজে যে কী ভাবে বক্সে নামায পড়ান যায়। শরীয়তের দৃষ্টিতে কেবল লাউড স্পীকারে অথবা বক্সের মাধ্যমে সম্মিলিত ভাবে জামাত আদায় করা না জায়েজ। আর যে সকল মুক্তাদি ঐ লাউড স্পীকারে আওয়াজ শুনে নামায আদায় করবে তাদের নামায হবে না। তবে যদি জামাত অতিরিক্ত বড় হয় এবং মুকাব্বিরের মাধ্যমে নামাজ পড়ালে বিভ্রান্তি হতে পারে তাহলে সে ক্ষেত্রে মুকাব্বির ও লাউডস্পিকার দুটিই ব্যবাহার করবে, কেবল লাউড স্পিকার না।
এই বিষয়ে বিভিন্ন ও ওয়ালামায়ে কেরামের মত আছে, যেমন কয়েকটি মত উল্লেখ্য করছি!
???? ১) হুজুর সাদরুশারিয়া' আল্লামা মুফতী আমজাদ আলী আজমী রেজভী আলাইহি রহমা বলেছেনঃ
نماز کی حالت میں امام کا اس آلہ کو استعمال کرنا درست نہیں اس آلہ کے ذریعہ سے جن لوگوں نے تکبیرات کی آواز سن کر رکوع و سجود کیا ان کی نمازیں نہیں ہوئیں ۔
অর্থ: নামায অবস্থায় ইমামের এই যন্ত্র (লাউড স্পীকার) ব্যবহার করা উচিৎ নয়। যারা এই যন্ত্রের (লাউড স্পীকার) সাহায্যে তাকবিরতের আওয়াজ শুনে রুকু ও সিজদা করেছে তাদের নামায হয় নী।
(ফাতওয়া আমজাদিয়া, খন্ড ১, পৃষ্ঠা ১৯২)
???? ২) ইমামুল ফোক্বাহা মুফতী-ই আজম হিন্দ হজরত আল্লামা শাহ মুহাম্মদ মোস্তাফা রেজা ক্বাদেরী নুরী রহমাতুল্লাহি আলাইহি বলেছেনঃ
جو لوگ نہ امام کی آواز سنیں نہ مبلغ کی آواز ان تک پہنچی، نہ ایسے مقتدیوں کو دیکھتے ہوں جو امام یا مبلغ کی آواز سن کر رکوع و سجود کرے، محض لاؤڈ اسپیکر کی آواز سن کر یہ معاملات کریں ان کی نماز نہ ہوگی کہ اس صورت میں یہ خارج سے تلقی کررہے ہیں اور یہ مفسد نماز ہے ۔
অর্থ: যারা ইমামের আওয়াজ শুনতে পায় না বা মুকাবিরের (মুবাল্লিগ) আওয়াজ তাদের কাছে পৌঁছায় না এবং এমন মুক্তাদীদেরও দেখে না যারা ইমাম বা মুকাবিরের (মবাল্লিগ) আওয়াজ শুনে রুকু ও সিজদা করে, কেবল লাউডস্পিকারের আওয়াজই শোনে ( নামায পড়ে), তাদের নামায হবে না। এক্ষেত্রে তারা বাইরে থেকে নসীহত করার মত এবং এটা নামায বাতিলের কারণ।
(ফাতওয়া মুফতী আজম হিন্দ, খন্ড ৩, পৃষ্ঠা ৭২)
???? ৩) ফাক্বীহে মিল্লাত মুফতী জ্বালাল উদ্দীন আহমদ আমজাদি বলেছেনঃ
جو لوگ صرف لاؤڈ اسپیکر کی آواز پر رکوع سجدہ کریں گے ان کی نماز نہ ہوگی۔
অর্থ: যারা শুধু লাউড স্পিকারের আওয়াজে রুকু–সেজদা করবে তাদের নামায হবে না।
(ফাতওয়া ফায়জুর’রসূল, খন্ড ১, পৃষ্ঠা ৩৫৮)
???? ৪) আজমালু’ল ওলামা হজরত আল্লামা মুফতী শাহ মুহাম্মদ আজমাল সাহেব সন্মভালি বলেছেনঃ
لاؤڈ اسپیکر کی آواز پر جو لوگ اقتدا میں ارکان نماز ادا کریں گے ان کی نماز نہ ہوگی۔
অর্থ: যারা লাউড স্পিকারের আওয়াজে ইকতিদায় নামায পড়বে তাদের নামায হবে না।
(ফাতওয়া আজমালিয়া, খন্ড ২, পৃষ্ঠা ১৭২)
???? ৫) হজরত আল্লামা মুফতী বাদরুদ্দীন আহমদ সিদ্দিকী ক্বাদেরী রেজভী নুরী বলেছেনঃ
کہ نماز میں لاؤڈ اسپیکر کا استعمال ممنوع ہے اور وہ دور کہ مقتدی جو صرف لاؤڈ اسپیکر کی آواز پر رکوع سجود کرتے ہیں ان کی نماز فاسد ہے۔
অর্থ: নামাযে লাউডস্পীকার ব্যবহার নিষিদ্ধ এবং যে মুক্তাদী শুধুমাত্র লাউডস্পীকারের আওয়াজে রুকু করে তার নামায বাতিল।
(ফাতওয়া বাদরুল উলামা, পৃষ্ঠা ১৪২)
???? ৬) হাকীমুল উম্মত হজরত আল্লামা মুফতী আহমাদ ইয়ার খাঁ নাঈমী বলেছেনঃ
لاؤڈ اسپیکر پر نماز پڑھانی منع ہے کیونکہ اس میں ضرورت سے زیادہ اونچی آواز نکلتی ہے جو کہ نماز میں ممنوع ہے ۔
অর্থ: লাউড স্পিকারে নামায পড়ান নিষেধ আছে, কেন’না ইহার মধ্যে প্রয়োজন ছাড়া বেশি আওয়াজ হয়, যেটা নামাযের মধ্যে নিষেধ।
(তাফসিরে নুরুল ইরফান মা কানযুল ঈমান, পৃষ্ঠা ৪৬৭)
???? ৭) শাইখুল ইসলাম মুফতী আজম শাহ মুহাম্মদ মাজহারুল্লাহ আলাইহি রহমা বলেছেনঃ
اس آلہ (لاؤڈ اسپیکر) کی آواز پر جو لوگ ارکان نماز ادا کریں گے ان کی نماز نہ ہوگی ۔
অর্থ: এই যন্ত্র (লাউড স্পীকার)-এর আওয়াজে যে মানুষ নামায আদায় করবে তাদের নামায হবে না।
(ফাতওয়া মাঝহারিয়া, খন্ড ১, পৃষ্ঠা ১২১)
???? ৮) ফাক্বীহী মিল্লাত মুফতী জ্বালাল উদ্দীন আহমদ আমজাদি বলেছেনঃ
کہ لاؤڈ اسپیکر کی آواز پر رکوع سجود کرنے والوں کی نماز فاسد ہوجاتی ہے اور ایسی نماز کا پھر سے پڑھنا فرض ہوتا ہے ۔
অর্থ: লাউড স্পিকারের আওয়াজে রুকু-সিজদাকারীদের নামায বাতিল হয়ে যায় এবং পুণরায় এরূপ নামায পড়া ফরজ।
(ফাতওয়া ফিক্বহী মিল্লাত, খন্ড ১, পৃষ্ঠা ১৬২)
???? ৯) আল্লামা মুফতী আব্দুল মান্নান সাহেব আজমী বলেছেনঃ
جن لوگوں نے بالقصد لاؤڈ اسپیکر کی آواز پر اقتدا کی ان کی نماز صحیح نہیں ہوئ ۔
অর্থ: যে মানুষেরা ইচ্ছাকৃতভাবে লাউড স্পিকারের আওয়াজে ইকতেদা করেছে, তাদের নামায সঠিক হযফরজ।
(ফাতওয়া বাহরুল উলূম, খন্ড ১, পৃষ্ঠা ৩২৫)